নেত্রকোনায় দুদিনব্যাপী লোকসঙ্গীত উৎসব শুরু শুক্রবার

নেত্রকোনা শহরের কেন্দ্রীয় শহীদ মিনারে শুক্রবার (১ মার্চ) বিকাল থেকে দুদিনব্যাপী লোকসঙ্গীত উৎসব শুরু হচ্ছে। বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠীর নেত্রকোনা জেলা সংসদ এ উৎসবের আয়োজন করেছে।

এবারের উৎসবের প্রতিপাদ্য বিষয় হচ্ছে বাউল রশিদ উদ্দিনের গানের বাণী ‘ইতর ভদ্র মেথর মুচি, প্রভুর কাছে সবি শুচি’।

শুক্রবার বিকাল পাঁচটায় উৎসব উদ্বোধন করবেন, উদীচীর কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি ও একুশে পদকপ্রাপ্ত সংস্কৃতিজন বীর মুক্তিযোদ্ধা মাহমুদ সেলিম।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেবেন সাবেক সমাজকল্যাণ প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আশরাফ আলী খান খসরু এমপি।

এছাড়াও অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জেলা প্রশাসক শাহেদ পারভেজ এবং জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শামছুর রহমান লিটন।

প্রথম দিনের অনুষ্ঠানসূচিতে রয়েছে, উদীচীর কলাকুশলীদের পরিবেশনায় লোকসঙ্গীত, লোকনৃত্য, পালাগান ও ধামাইলগান, বাউল আবুল বাশার তালুকদার, উমেদ আলী, ফকির চান, আলেয়া সরকার, রুবি সরকার ও মরিয়ম সরকারের পরিবেশনায় বাউলগান এবং বাউল সিরাজ উদ্দিন খান পাঠান ও অলিদ মিয়ার পরিবেশনায় মালজোড়া গান।

দ্বিতীয় দিন শনিবার বিকাল পাঁচটা থেকে অনুষ্ঠিত হবে আলোচনা সভা, উদীচীর শিল্পীদের পরিবেশনায় লোকসঙ্গীত ও লোকনৃত্য, সবুজ বয়াতী ও তার দলের পরিবেশনায় কিচ্ছাপালা এবং জ্ঞানদীপ থিয়েটারের পরিবেশনায় যাত্রাপালা (নিচু তলার মানুষ)। উৎসব উদযাপন কমিটির সদস্যসচিব ও লোকসংস্কৃতি গবেষক সঞ্জয় সরকার জানান, নতুন প্রজন্মকে বাঙালির আবহমান লোকসাংস্কৃতিক ঐতিহ্যের সঙ্গে পরিচয় করিয়ে দিতেই উদীচীর এ প্রয়াস।

আরো পড়ুন : থাকছে না রাশেদ জুয়েলের নেতৃত্ব : আসছে ছাত্রদলের নতুন কমিটি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *